স্বার্থগত ঐক্য কি দুই দেশের সম্পর্কের ভিত্তি হতে পারে?

এটা ঠিক যে স্বার্থ ছাড়া কোন ঐক্য হয়না। সেটা কথা না। স্বার্থগত ঐক্য কি আসলেই স্বার্থ রক্ষা করতে পারে? নাকি সেটা আসলে নারকেল গাছ আর দেয়ালের বন্ধুত্বের মত হয়ে যায় যারা পাশাপাশি থেকে বন্ধু বন্ধু বলে জড়িয়ে ধরে কিন্তু একজনের অস্তিত্ব রক্ষার জন্য আরেকজনকে ধ্বংস হতে হয়? স্বার্থগত রাজনীতির ফলে কি এই বিষয়টাই দেখতে পাচ্ছিনা? […]

একবিংশ শতাব্দির নতুন চাহিদায় দরকার নতুন সমন্নিত রাষ্ট্রনীতি

আমাদের নীতি কি হবে তা ঠিক হতে হবে আমার ভবিষ্যত পরিনতির আলোকে। নাইন ইলেভেন, অর্থনৈতিক মন্দা, করোনা বিপর্যয় এমন এক ভবিষ্যত বিশ্বব্যবস্থার দিকে ইংগিত করছে যা হবে বহুমেরু সম্পন্ন। উপরোক্ত ঘটনাগুলোর ফলে পশ্চিম কেন্দ্রিক রাজনৈতিক মুলনীতি এবং চিন্তাচেতনার মৃত্য ঘটে গিয়েছে। তাই এখন নতুন বিশ্বব্যবস্থায় আমাদের অস্তিত্ব ধরে রাখার জন্য সম্পুর্ন নতুন রাষ্ট্রনীতি তৈরি এবং […]

কিভাবে মানুষের মনকে প্রভাবিত করা যায়?

মানুষের মন সার্বিকভাবে পরিণতিবোধ এবং আকাঙ্খা দ্বারা পরিচালিত হয়। আর পরিণতি বোধ তৈরী হয় পরিবেশ দ্বারা। যতবেশি উদাহরণ মানুষের সামনে আসে তারা ততবেশি পরিণতিবোধসম্পন্ন হয়ে থাকে। এই কারণে এখানে ন্যায় অন্যায় অনেক সময় গৌণ হয়ে যায়। মানুষ যখন ভীত হয়ে পড়ে তখন সে এমন কাজ করে যা অন্যের কাছে ঘৃণিত বা ছোটলোকি হিসেবে বিবেচিত হয়। […]

তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?

একজন প্রশ্ন করেছেন – “তাকদীর বা ভাগ্য কি পূর্ব নির্ধারিত না পরিবর্তনশীল?” এ প্রশ্নটিকে কেন্দ্র করে ধর্মীয় ও দার্শনিক দিক থেকে পৃথিবীতে প্রচুর আলোচনা হয়েছে, এবং এখনো চলছে। কিন্তু যিনি আমাকে প্রশ্ন করেছেন, তিনি বলেছেন খুব সহজ ভাষায় লেখার জন্যে, সে জন্যে লেখাটা খুব সহজ করে লেখা হচ্ছে। তাকদীরের বিষয়ে আমাদের মনে সাধারণত দু’টি প্রশ্ন […]

সৈয়দ জামাল উদ্দীন আফগানী

এক এক শতাব্দীর বেশি সময় অতিক্রান্ত হলাে সৈয়দ জামাল উদ্দীন আফগানী আমাদের ভিতর থেকে বিদায় নিয়েছেন। এ দীর্ঘ সময়ে পৃথিবী নামক গ্রহে নানা উত্থান-পতন, ধ্বংস, বিপর্যয় ও সৃষ্টির ঘটনা ঘটেছে। আমরা প্রত্যক্ষ করেছি মারণাস্ত্র ও যুদ্ধের বিভীষিকা, এক পরাশক্তির তিরােভাবে অন্য পরাশক্তির উত্থান, রাষ্ট্রীয় সীমানার পুনর্বিন্যাস, বিজ্ঞানের অসাধারণ সৃষ্টিশীলতার সাথে এক অনন্য ধ্বংসকামী ক্ষমতা এবং […]

ঈমান না থাকাই কি ডিপ্রেশন বা সুইসাইডাল হওয়ার মূল কারণ?

আমাদের মধ্যে অনেকের একিন ইসলামের রজ্জু মজবুতভাবে আঁকড়ে ধরে থাকলে তার উপর ডিপ্রেশন বা সুইসাইডাল চিন্তা ভর করা মুমকিন না। হলিউড-বলিউডসহ ভোগবাদী দুনিয়ার আইডলরা যখন সুইসাইড করেন বা ডিপ্রেশন নিয়ে ওয়াজ করেন তখন আমাদের মধ্যকার এই ধারণা আরও পাকাপোক্ত হয়। কিন্তু আসলেই কি শুধুমাত্র ঈমান থাকলেই ডিপ্রেশন ও সুইসাইডাল হওয়ার হাত থেকে আজাদী মেলে? একথা […]

ইতিহাস বিকৃতি: একটি খালদুনীয় বিশ্লেষণ

মানুষ অতীতের দর্পণে নিজের প্রতিচ্ছবি দেখে উঠতে চায়৷ সে মূলত মরিয়া থাকে অতীতের পাতায় নিজের বর্তমান কার্যাবলীর একটা বৈধতা খুঁজে পেতে৷ সেজন্যই আমরা আমাদের চারপাশে হারহামেশা দেখে উঠি— দায়িত্বশীলরা একেক কাজ করে বসে আর ত্রুটি ঢাকতে দোহাই পাড়েন অতীতের : পিতা এমন করেছেন৷ পিতার স্বপ্ন এমন ছিল৷ পিতার দেখানো তরিকায় এসব চলছে৷ আমরা তো দেখছিই— […]

দাতব্য কার্যক্রমের স্বৈরাচারপ্রীতি

যেকোন দূর্যোগে মানুষের মধ্যে দান-খয়রাতের হিরিক পড়ে। বিদেশী অনুদান, এনজিও-দের কর্মততপড়তা ও ব্যক্তি উদ্যোগে মানুষকে সহায়তার কোন কমতি থাকে না। শুধু দুর্যোগের ক্ষেত্রেই নয়, দীর্ঘমেয়াদী অভাব ও অনুন্নয়ন ঘোচাতেও এধরনের দাতব্য কার্যক্রম চোখে পড়ে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের জুলিয়াস সিলভার প্রফেসর অব পলিটিক্স ও আলেক্সান্দার হ্যামিল্টন সেন্টার ফর পলিটিকাল ইকোনমির ডিরেক্টর ব্রুস বুনো ডে মেসকেটা (Bruce […]

শরিয়তির মার্ক্সপাঠের দুটি ক্রিটিক্যাল দিক

আলি শরিয়তি তার ম্যান মার্কসিজম এন্ড ইসলাম  বই-তে চারটি বুদ্ধিবৃত্তিক ধারা সম্পর্কে চিহ্নিত করেছেন – যেসব ধারা পারস্পরিক বৈপরীত্য ও পার্থক্য সত্ত্বেও নিজেদের মানবতাবাদী হিসেবে উপস্থাপন করে । ১. পশ্চিমা উদারনীতিবাদ ২. মার্কসবাদ ৩. অস্তিত্ববাদ ৪. ধর্মসমূহ এ গ্রন্থে মার্কসবাদ যেহেতু প্রধান উপপাদ্য, সে হিসেবে মানবতার সাথে মার্কসবাদের সম্পর্কের প্রশ্নকে ফোকাস করা সঙ্গত ভাবছি । […]

বাঙালির সরল সমীকরণ

‘বাঙালি’ ও ‘মুসলিম’-এ দু’টি পরিচয়ের মাঝে কি কোনো দ্বন্দ্ব আছে? প্রশ্নটির একাধিক জবাব থাকতে পারে। হ্যাঁ বা না, অথবা অন্য কিছু। সাধারণত বাংলাদেশের আলেম সমাজ কখনোই একে দ্বন্দ্ব বা বিতর্ক আকারে দেখেন না; বরং কুতর্ক মনে করেন। অন্যদিকে বুদ্ধিজীবী সমাজ এটাকে খুব গুরুত্বপূর্ণ বিতর্ক মনে করেন। তাঁদের কেউ কেউ মনে করেন, এটাই বাংলাদেশের প্রধান বিতর্কের […]