পুনর্পাঠ পরিবার | জানুয়ারি-মার্চ, ২০২০

সম্পাদক

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ বিভাগে স্নাতক শেষ করে সরকারী স্কলারশিপে স্নাতকোত্তর পড়তে যান তুরস্কে। তিনি জাসের আওদার 'রিক্লেইমিং দ্যা মস্ক' বইটি অনুবাদ করছেন। এ ছাড়া ইত্তেফাক পত্রিকার 'ধর্মচিন্তা' পাতায় এবং অনলাইনে নিয়মিত অনুবাদ ও লেখালেখি করেন।

নির্বাহী সম্পাদক

লেখক ও গবেষক। পুরো নাম মো. মনযূরুল হক মোর্শেদ। জন্ম ১ জানুয়ারি ১৯৯১, উজিরপুর, বরিশাল। তিনি জামেয়া কুরআনিয়া, লালবাগ (কওমি মাদরাসা) থেকে তাকমিল (মাস্টার্স) এবং এশিয়ান ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্টাডিজে অনার্স করেছেন। আরবি, উর্দু ও ইংরেজি সাহিত্য পাঠ তাঁর পছন্দ। তাঁর অনুবাদ ও কলাম দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক, সাপ্তাহিক ম্যাগাজিন ও মাসিক পত্র প্রকাশিত হয়েছে। বেশ কিছুদিন ফ্রাইডে ঢাকা টাইমস ও প্রিয়.কমে সাংবাদিকতা করেছেন। গবেষক হিসেবে কাজ করেছেন মাহির’স প্রডাকশন ও মুহাম্মাদ স. রিসার্চ সেন্টারে। বর্তমানে ‘ইসলামি আইনের আলোকে বাংলাদেশের আইন: বৈপরীত্য ও সামঞ্জস্য’ বিষয়ে গবেষণা করছেন। মৌলিক ও অনুবাদ মিলিয়ে তাঁর প্রকাশিত গ্রন্থ ১২টি। এরমধ্যে আশিক মিন ফিলিস্তিন (মাকতাবাতুল ইসলাম, ২০১৬) মুহাম্মাদ স.: ব্যক্তি নবী (আকিক পাবলিকেশন্স, ২০১৮), মৃত্যুর সঙ্গে বসবাস (মাকতাবাতুল হেরা, ২০১৯) উল্লেখযোগ্য। বর্তমানে অন্যরকম গ্রুপের ই-কমার্স প্রতিষ্ঠান রকমারি.কম-এ সিইআর (সেন্টার ফর এডুকেশন রিসার্চ), পিএম (প্রোডাক্ট ম্যানেজমেন্ট) ও পিআর (পাবলিক রিলেশন) টিমের সমন্বয়ে কাজ করছেন।

উপদেষ্টা পর্ষদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক। তিনি মূলত জ্ঞানতত্ত্ব ও অধিবিদ্যার নানান প্রসঙ্গ পড়ান। একটি নতুন ধারার সামাজিক আন্দোলন গড়ে তোলার স্বপ্ন দেখেন। সেই স্বপ্ন বাস্তবায়নে কাজও করে যাচ্ছেন। এ লক্ষ্যে ‘সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্র’ এবং ‘মুক্তবুদ্ধি চর্চা কেন্দ্র’ নামে দুটি উদ্যোগ গড়ে তুলেছেন।
কবি, সাহিত্য সমালোচক, সাংবাদিক, কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক। জন্ম ১৯৫২ সালে, সিলেটে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। যুক্তরাজ্যের একটি সেকেন্ডারি স্কুলে শিক্ষকতা করেছেন দীর্ঘ ১২ বছর। বর্তমানে ব্রিটেনের অন্যতম প্রাচীন সাপ্তাহিক ‘সুরমা’ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। উল্লেখযোগ্য গ্রন্থ: 'শিবিরের ক্রান্তিকাল' (আত্মজৈবনিক); 'যিসাসের আগমন অনিবার্য' (কাব্যগ্রন্থ); 'বিপরীত উচ্চারণ' (কলাম)।
আইনজীবী এবং রাজনীতিবিদ। তিনি যুক্তরাজ্যের বিপিপি ইউনিভার্সিটি থেকে এলএলবি, এলএলএম এবং ব্যারিস্টার এট ল ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে ডিপলক সলিসিটরস-এ সিনিয়র লিগ্যাল কনসাল্টেন্ট হিসেবে কর্মরত আছেন।

সম্পাদনা পর্ষদ

গবেষক, শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী। জন্ম ১৯৬৭। মার্কিন যুক্তরাষ্ট্রের 'মিনেসোটা স্টেট ইউনিভার্সিটি' থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এবং যুক্তরাজ্যের ক্যাম্ব্রিজ ইউনিভার্সিটি থেকে শিক্ষা গবেষণা ও উন্নয়ন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। বর্তমানে প্রাইভেট সেক্টরে শিক্ষা গবেষণা ও উন্নয়ন বিষয়ে সিনিয়র কারিকুলাম বিশেষজ্ঞ হিসাবে কর্মরত আছেন। বাংলা ভাষায় তাঁর প্রকাশিত গ্রন্থ: ‘রিথিংকিং ইসলাম ইন পোস্টমডার্ন টাইমস’ (২০১৮); ‘রুপালি কলসভরা রুহানি কাব্যজল’ [কাব্যগ্রন্থ] (২০১৯)।
কবি, গবেষক, গল্পকার, অনুবাদক, আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষক। তিনি তুর্কি কথাশিল্পী এলিফ সাফাক বিরচিত মাওলানা জালালউদ্দিন রুমি ও মাওলানা শামস তাবরিজির জীবন ও চিন্তাভিত্তিক উপন্যাস 'দ্য ফোরটি রুলস অব লাভ' বাংলায় অনুবাদ করেছেন 'ভালবাসার চল্লিশ নিয়ম' শিরোনামে। বাংলা পাঠক সমাদৃত এ বইটি ছাড়াও জাপানি কথাশিল্পী হারুকি মুরাকামির গল্পের অনুবাদ সংকলন করেছেন। তিনি প্রাক্তন সিলেট প্রেসক্লাব সদস্য। প্রাক্তন সহকারী সম্পাদক দৈনিক জালালাবাদ। ভাষা জানেন: বাংলা, ইংরেজি, আরবি, হিন্দি, উর্দু। বাইশ বছর ধরে ইউএই'র রাজধানী আবুধাবি আছেন।
বর্তমানে মাহিদোল ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল কলেজে আন্তর্জাতিক সম্পর্ক ও বৈশ্বিক বিষয়াবলী পড়ছেন। রাজনৈতিক দর্শন এবং ইসলামী রাজনীতি নিয়ে তিনি তার ব্লগে নিজস্ব চিন্তা প্রকাশ করেন।

প্রকাশক

আইনজীবী, অনুবাদক ও ব্লগার। আইন পড়েছেন কুইন ম্যারি ইউনিভার্সিটি অফ লন্ডন (ইংল্যান্ড) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ঔপনিবেশিক, আর্থসামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে আইনের বিশ্লেষণ তাঁর আগ্রহের জায়গা।

প্রচ্ছদ ও শিল্পনির্দেশক

ভিজ্যুয়াল আর্টিস্ট, গদ্যকার। জন্ম ও বেড়ে ওঠা পার্বত্য চট্টগ্রামে। বর্তমান আবাস ঢাকা। আগ্রহের বিষয় দর্শন, চিত্রকলা, সুফিবাদ। ‘কাজীরকাজ’ নামে একটি ডিজাইন ফার্ম পরিচালনা করেন এবং সাহিত্যের ছোটকাগজ ‘ফেস্টুন’ এর সম্পাদক।