চলতি সংখ্যা

কেন ‘পুনর্পাঠ’?

আত্মভোলা মানুষকে যেমন সহজে পথহারা করা যায়, তেমনি আত্মভোলা জাতিকেও দিকভ্রান্ত করা যায় অনায়াসে। আত্মপরিচয়হীন মানুষকে যেমন দ্রুত অন্যের দাস বানানো যায়, তেমনি আত্মপরিচয়হীন জাতিকেও সেবাদাস বানাতে বেগ পেতে হয় না। মানুষের সমষ্টিই জাতি। আমরা একটি আত্মভোলা জাতি, বিশ্বের শক্তিশালী জাতিগুলো তাদের সেবাদাস হিসেবে বারবার ব্যবহার করছে আমাদের। এ থেকে মুক্তি প্রয়োজন। আর মুক্তির জন্যে [...]

বাংলাদেশ হোক ‘সবার জন্য’

বাংলাদেশ জনসংখ্যার দিক থেকে অষ্টম বৃহত্তম দেশ।[১] এ দেশের গৌরবোজ্জ্বল একটি ইতিহাস রয়েছে, এবং এ দেশের মানুষ পরিশ্রমী ও সাহসী; তারপরও দেশ হিসেবে আমরা সবদিক থেকে পিছিয়ে রয়েছি। পিছিয়ে পড়ার কিছু কারণ আমাদের চোখের সামনে দৃশ্যমান; যেমন দুর্নীতি, রাজনৈতিক বিভাজন, রাজনীতিবিদদের ধ্বংসাত্মক কর্মসূচি, ইত্যাদি। কিন্তু এর পাশাপাশি বাংলাদেশের সম্মুখে অগ্রসর না হওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ [...]

মনিপুরের স্বাধীনতা ও ভারত রাষ্ট্রচিন্তায় ঘাটতি

গত অক্টোবর মাসের ২৯ তারিখে আচমকা মনিপুরের স্বাধীনতাকামী কিছু নেতা মনিপুর রাজ্যকে ভারত থেকে স্বাধীন বলে ঘোষণা করে বসে। তারা লন্ডনে বসে এই ঘোষণা দেন ও সেখানেই এক প্রবাসী সরকার গঠন করা হয়েছে বলে জানান। তারা মনিপুরের মহারাজা লেইশেম্বা সানাজাওবার নির্দেশে এই স্বাধীনতা ঘোষণা করেন বলেও জানিয়েছেন। – পুনর্পাঠ ভারতের নর্থ-ইষ্টের সাত রাজ্যের (সিকিমকে সাথে [...]

আশরাফ আলী থানভীর আধ্যাত্মিক রাজনৈতিক চিন্তাধারা

আশরাফ আলী থানভীকে বলা হয় হাকিম উল উম্মত। হাকিম উল উম্মত অর্থ হচ্ছে জাতির চিকিৎসক। চিকিৎসক যেমন তার পেশাগত জ্ঞান দিয়ে অসুস্থ ব্যক্তিকে ধীরে ধীরে আরোগ্য করে তোলেন, তেমনি থানভী ঔপনিবেশিক ভারতে বিধ্বস্ত, পিছিয়ে পড়া, প্রান্তিক মুসলমানদের ভিতরে ইসলামী নৈতিকতার আলো জ্বালিয়ে তাদের আত্মবিশ্বাসকে পুনর্জীবিত করার চেষ্টা করেছিলেন। ভারতে কয়েকশ বছরের মুসলিম শাসনের অবসান এবং [...]

মুসলিম বিশ্বে সেকুলারিজমের বিভিন্ন বয়ান: প্রেক্ষিত বাংলাদেশ

‎সেকুলারিজম অনেকের কাছে ‘প্রফেট অফ মডার্নিটি’ হলেও মুসলিম বিশ্বের দেশে দেশে তা ইসলাম বিরোধী মতবাদ হিসেবে পরিচিতি পেয়েছে। সেকুলারিজম ইসলামী ঘরানার কাছে অত্যন্ত স্পর্শকাতর বিষয়, এটা আমাদের ‎জানা আছে। কিন্তু সাথে সাথে বিশ্ব পরিস্থিতির আলোকে বিষয়টি নিয়ে ‎নতুন করে ভাবার প্রয়োজন আছে।  ‎ মক্কায় মুসলমানদের কোনো অধিকার ছিল না। নিরাপত্তা ছিল না। মহানবী (স) ‎সাহাবিদের [...]

ইসলামপন্থীদের কি বুদ্ধিবৃত্তিক দীনতা রয়েছে?

যদিও আমার গবেষণার বিষয় মূলত প্রাকআধুনিক ইসলামী ঐতিহ্য নিয়ে, তথাপি “রাজনৈতিক ইসলাম” এবং বিশেষত সংস্কারবাদীদের ব্যাপারে আমার আগ্রহ আরও বেশি। এবং এটি আমার সাম্প্রতিক চিন্তার খোরাকও বটে। ২০১১ সালের গ্রীষ্মে তাহরির স্কয়ারে মিশরীয় “বিপ্লব” এর নেতাদের সাক্ষাতকার গ্রহণকালে আমার মধ্যে একটা সন্দেহের জন্ম নেয় যা বর্তমানে আরও তাকতওয়ার হয়েছে, যদিও এটি এখনও একদম সামঞ্জস্যপূর্ণ তত্ত্বের [...]

ইবনে খালদুন কেন প্লেটো, এরিস্টটল ও আল ফারাবির চেয়ে ভিন্ন?

ইবনে খালদুনের পূর্বের জ্ঞান ইতিহাসে আমরা এমন কোন জ্ঞানসাধক বা দার্শনিকের খোঁজ পাইনা, যিনি সমাজের গতি প্রকৃতি ও সমাজের উত্তরণ-অধঃপতনের স্বাভাবিক নীতিমালা নিয়ে পৃথকভাবে কোন পুস্তকে প্রণয়ন করে গিয়েছেন; যাকে আমরা সমাজবিজ্ঞান বলে অভিহিত করে থাকি। যদিও এ বিষয়টা কোন অজ্ঞাত রহস্যের মত গুপ্ত ছিলো না। এটাকে ঘিরে যে দার্শনিকদের চিন্তা আবর্তিত হয়নি, এমনও নয়। [...]

ইসলামী দর্শনের ভাগ্য বিপর্যয়: গাজালি ও ইবনে রুশদ পুনর্পাঠ

আবু হামিদ গাযালির “হুজ্জাতুল ইসলাম” হয়ে উঠার পেছনে আল্লাহর কুদরতের বিস্ময়কর ছোঁয়া ছিল। বিশেষত তিনি দুটি জীবন্ত গ্রন্থের মধ্য দিয়ে চিরভাস্বর হয়ে থাকবেন। একটি হচ্ছে “ইহয়াউ উলুমিদ্দিন”, অন্যটি “তাহাফুতুল ফালাসিফা”। প্রথমোক্ত গ্রন্থে স্থান পেয়েছে একজন মুসলিমের ইহ ও পরজাগতিক সফলতার অপরিহার্য উপাদান বিষয়ে আলোচনা। এর মধ্যে আছে কুরআন-সুন্নাহ ভিত্তিক ইলমুল কালাম, প্রাত্যহিক জীবনে ইবাদাত ও [...]

পরীক্ষণমূলক আধুনিক বিজ্ঞানের উৎপত্তি

[অরিজিন এন্ড ডেভেলপমেন্ট অফ এক্সপেরিমেন্টাল সাইন্স : এ চ্যালেঞ্জিং এনকাউন্টার উইদ দ্য ওয়েস্ট – মুঈনুদ্দীন আহমদ খান, বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইসলামিক থ্যট, ঢাকা, ১৯৯৭; পৃষ্ঠা-৯৪] বাংলাদেশে ইসলামের বিজ্ঞান দর্শন প্রসঙ্গে যে বিপুল শূন্যতা রয়েছে সেখানে ড. মুঈনুদ্দীন আহমদ খানের এই মনোগ্রাফ গ্রন্থটিকে একটি শূন্যস্থান পূরণকারী মহান উদ্যোগ হিশেবে বিবেচনা করতে হবে। তিনি ইসলামের ইতিহাসে কিভাবে [...]

ফ্রিডম অব চয়েস এন্ড ডিটারমিনিজম : মুঈনুদ্দীন আহমদ খানের সাক্ষাৎকার

[মুঈনুদ্দীন আহমদ খান একজন ইতিহাসবিদ, দার্শনিক ও সূফী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্বর্ণপদক সহ স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি লাভ করার পর ফুল-স্কলারশিপ নিয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে আরেকটি স্নাতক ডিগ্রি করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে 'দক্ষিণ এশিয়া' বিষয়ে দীর্ঘদিন গবেষণা করেন; এবং কিছুদিন ইন্দোনেশিয়ায় গিয়ে গবেষণা করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে 'বাংলার সামাজিক [...]

আহমদ ছফার বুদ্ধিজীবী-বিচার

‘বাঙালীরা আজ যা হয়েছে তা ইংরেজদের জন্যই হয়েছে।’ এক সাক্ষাৎকারে কথাটি বলেছিলেন একজন বাঙালি বুদ্ধিজীবী এবং দীর্ঘদিনের ইংরেজদের চাকুরে অন্নদাশঙ্কর রায়। ইউরোপের বণিক সমাজের প্রতিনিধি হিসেবে ইংরেজরা ভারতবর্ষে এসেছিলো।  বৃহত্তর বাজার সৃষ্টি করা এবং একচেটিয়া ব্যবসা করাই ছিলো তাদের উদ্দেশ্য। সামন্তবাদী সমাজের পতনের ফলে ভারতবর্ষের বাজারে একচ্ছত্র অধিকার প্রতিষ্ঠা করা তাদের জন্য সহজই ছিলো। ব্যবসায়িক [...]

অ-ইউরোপীয়রা কি চিন্তা করতে পারে?

সম্প্রতি আল জাজিরাতে বিখ্যাত ইউরোপিয় দার্শনিক (Slavoj Zizek) স্লাভোজ জিজেকের প্রশংসা করে চমৎকার একটি নিবন্ধ প্রকাশিত হয়। সেখান থেকে আমরা একটু পড়ি: ‘বর্তমান সময়ে অনেক গুরুত্বপূর্ণ ও সক্রিয় দার্শনিক রয়েছে। যুক্তরাষ্ট্রে জুডিথ বাটলার (Judith Butler), ইংল্যান্ডে সাইমন ক্রিচলে (Simon Critchley), স্পেনে ভিক্টোরিয়া ক্যাম্পস (Victoria Camps), ফ্রান্সে জ্যাঁ লুক ন্যান্সি (Jean-Luc Nancy), বেলজিয়ামে চ্যানটাল মৌউফ (Chantal [...]

পুনর্পাঠ পরিবার | জানুয়ারি-মার্চ, ২০২০

সম্পাদক, নির্বাহী সম্পাদক, উপদেষ্টা পর্ষদ, সম্পাদনা পর্ষদ, প্রকাশক, প্রচ্ছদ ও শিল্পনির্দেশক